সোমবার, ২৬ এপ্রিল, ২০১০

Winrar দিয়ে ফাইল ভাগাভাগি করুন

http://www.grandearmadio.com/negozio/images/winrar371BR.jpg

আপনারা অনেকেই হয়ত জানেন WinRar ব্যবহার করে বড় সাইজের একটা ফাইল/ফোল্ডারকে একাধিক ভাগে বিভক্ত করা সম্ভব। বিশেষ করে ফাইল শেয়ারিং সাইটগুলোতে এর ব্যবহার বেশি দেখা যায়। কারণ এইসব সাইটে ফাইলের সর্বোচ্চ সাইজ নির্ধারন করে দেওয়া থাকে। ভাগ করার পর ফাইলগুলো সাধারনত .part1.rar, .part2.rar, .part3.rar এইভাবে নামকরন হয়। এই ধরনের ফাইলগুলো ডাউনলোড করতে গেলে যে সমস্যা প্রধান হিসেবে ধরা যায় তা হল, সবগুলো অংশ ডাউনলোড না হওয়া পর্যন্ত সাধারনত ফাইলগুলো কোন কাজে আসে না। ধরা যাক, আপনি একটা মুভি ডাউনলোড করছেন। সম্পূর্ন মুভিটা ৮ টা অংশে বিভক্ত। অনেক সময় এবং টাকা :) ব্যায় করে ৮টা অংশ ডাউনলোড করার পর দেখা গেল মুভিটার ভিডিও কোয়ালিটি খুব বাজে। মানে এতক্ষন ধরে যা ডাউনলোড করলেন সব বৃথা!

এক্ষেত্রে আমরা যদি প্রথম অংশটি ডাউনলোডের পরেই ভিডিওটি দেখতে পারতাম তাহলে আমারদের অনেক সময় এবং টাকা বেঁচে যেত। চলুন দেখা যাক কিভাবে এটা করা সম্ভব:
আপনার পিসিতে WinRar না থাকলে ইনস্টল করে নিন। এবার part1.rar ফাইলটাতে রাইট মাউস ক্লিক করে Extract files... এ ক্লিক করুন। Extraction path and options উইন্ডো আসবে। Miscellaneous এর অধীনে Keep broken files এ টিক চিহ্ন দিয়ে OK ক্লিক করুন। Next volume is required মেসেজ আসবে Cancel এ ক্লিক করুন। Close ক্লিক করুন। দেখবেন part1.rar যা ছিল তা আনরার হয়ে গেছে। এবার আনরার হওয়া ফোল্ডার থেকে মুভি ফাইলটা চালিয়ে দেখুন। কোয়ালিটি ভাল লাগলে পরের অংশগুলো ডাউনলোড করুন আর না লাগলে :)।

এছাড়া ও অনেক সময় দেখা যায় rar ফাইল আনরার করতে গেলে CRC Error দিচ্ছে। একই পদ্ধতিতে(Keep broken files এ টিক চিহ্ন দিয়ে) আপনি ফাইল আনরার করতে পারেন।

লেখা শেষ করার আগে আরো একটি উদাহারন দিই, আপনি ২০০/২৫০ মেগাবাইটের একটা ট্রায়াল প্রোগ্রাম ডাউনলোড করলেন। শিক্ষামূলক কাজে সফটওয়্যারটি ব্যবহারের জন্য এর ক্র্যাক খুঁজতে শুরু করলেন। কিন্তু দেখা গেল কোথাও শুধু ক্র্যাকটা পাওয়া যাচ্ছে না। সবখানেই পাওয়া যাচ্ছে ট্রায়াল প্রোগ্রামটা সহ ক্র্যাক। তার মানে আপনাকে আবার অতিরিক্ত ২০০/২৫০ মেগাবাইট ব্যান্ডউইথ এবং সময় ব্যায় করতে হবে। এক্ষেত্রে প্রোগ্রামটা যদি WinRar দিয়ে ভাগ করা থাকে তাহলে শুধু part1.rar টা শুধু ডাউনলোড করুন ভাগ্য ভাল হলে ক্র্যাকটা এই অংশেই পেয়ে যেতে পারেন।

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons