রবিবার, ৮ এপ্রিল, ২০১২

ফ্রীল্যান্সিং এর পথে – ওডেস্ক টিউটোরিয়ালঃ পর্ব ৪

ODESK এ প্রোফাইল একটা গুরুত্বপূর্ণ বিষয়। প্রোফাইল দেখে একজন বায়ার আপনাকে তার কাজের জন্য নির্বাচিত করবে। তাই প্রোফাইল সুন্দর হওয়া অনেক জরুরী। যাহোক আজ দেখাব ওডেস্কে কিভাবে আপনার প্রোফাইল সুন্দর, ইউনিক, আকর্ষণীয় এবং পূর্ণ করবেন।


১। প্রথমে আপনার একাউন্টে লগিন করুন। তারপর নিচের মত প্রফাইলে ক্লিক করুন।


২। বামপাশে একটি বার দেখতে পাবেন যাতে লেখাঃ User Settings। প্রথমেই এই জিনিসটার সাথে পরিচিত হতে হবে।

  • Contact Info: এখানে আপনার সাথে যোগাযোগের সকল তথ্য পাবেন।
  • My Contractor Profile: এটিই মূলতঃ আপনার প্রফাইল।
  • My teams: এখানে আপনার টিমের কার্যকলাপ দেখতে পাবেন।
  • My tests: এখানে দেখতে পাবেন আপনি ওডেস্কে কতগুলো টেস্ট দিয়েছেন এবং সাথে বর্ণনা।
  • Linked Accounts: এখানে আপনার ফেসবুক একাউন্ট এবং টুইটার একাউন্টকে লিঙ্ক করতে পারবেন।
  • Change Password এবং Change Security Question আশা করি বলতে হবে না।


My Contractor Profile


১। প্রথমেই দেখতে পাচ্ছেন My Account Summary। এখানে যাবতীয় প্রফাইলের সারাংশ পাবেন। Profile Completeness এ ০ থাকতে পারে। Job Application Quota থেকে জানা যায় যে, আপনি সপ্তাহে কতগুলো এপ্লিকেশন করতে পারবেন। প্রথমে এটির লিমিট ২টি হয়ে থাকে। টেস্ট দিলে এগুলো বাড়ে (বিশেষ করে রেডিনেস টেস্ট)।



২। এবার আসি My Public Profile নিয়ে। এখানে আশা করি সবই বুঝতে পারছেন। Edit এ ক্লিক করুন। Profile Access এ Public নির্বাচন করুন। আর বাকিগুলো চিত্রের মত সম্পূর্ণ করুন। Objective নিজের মত করে লিখতে পারেন, তাতে কোনো সমস্যা নেই। তবে খেয়াল রাখবেন, সঠিক Punctuation এবং সঠিক Spelling থাকে যেন। (+১০)



৩। Category তে একাউন্ট খোলার সময় দেয়া ক্যাটাগরিগুলো দেখতে পাবেন। পরিবর্তন করতে চাইলে Add or Edit এ ক্লিক করুন এবং প্রয়োজনীয় পরিবর্তন করুন।

৪। Skill এ আপনি আপনার স্কিল গুলো দিতে পারবেন। কোনো প্রকার বাধ্যবাধকতা নেই এখানে। এটা খুবই সহজ, একাই পারবেন, তাই চিত্র দিলাম না। স্কিল যুক্ত করতে Project URL নামে একটি ঘর পাবেন। এটি দিতেই হবে এমনটি নয়। আর স্কিল হিসেবে দিতে পারেন Microsoft Office, Data Entry, Copy-Paste, Blog Writing, WordPress, HTML, PHP, Joomla ইত্যাদি। আপনাদের জন্য তৈরি করা একাউন্টটিতে যা সেট করেছি, তা দেখুন একবারঃ (+২০)


৫। এরপর আসছে Employment History এবং Education। এতে যা মনে চায়, দিতে পারেন। কারণ, এগুলো কেউ দেখতে আসে না। বানিয়ে দিলেও সমস্যা নেই। তাও প্রশ্ন থেকে যেতে পারে যে কি দিব। দিয়ে দিতে পারেন মাইক্রোওয়ার্কার্স, অথবা টিউনারপেজের নামও দিতে পারেন। (Employment History +১০, Education +১০)

৬। Portfolio Projects এখানে আপনি কি কি কাজ করেছেন তার স্যাম্পল দিতে পারবেন। কঠিন লাগলে নিচের চিত্র দেখুন। এতে অবশ্যই চিত্র দিবেন (Attachment না, Image দিবেন), তাতে দেখতে সুন্দর লাগে। (মাঝেমধ্যে পয়েন্ট বাড়ে, আবার মাঝে মধ্যে বাড়ে না)


৭। Certifications এ ব্রেইনবেঞ্চ আপনি দিতে পারবেন না। কারণ, এই সার্টিফিকেট কিনতে হয়। Other Certifications এ দিতে পারবেন পছন্দ মত।

৮। Other Experiences এ আপনার এসব কার্যক্ষমতার বাইরে কোনো এক্সপেরিএন্স থাকলে লিখতে পারবেন।

৯। এবার আপনার একটা প্রফাইল পিকচার লাগিয়ে দিন। প্রফাইল পিকচার আপলোড করার পর আপনাকে Security Question ও Password জিজ্ঞেস করতে পারে। প্রফাইল পিকচার দিতে এরকম করুনঃ



১০। এতে আপনার প্রফাইলের ৭৫% সম্পূর্ণ হবে। বাকিটুকু পরীক্ষা দিলে আর জবে এপ্লাই করলেই আস্তে আস্তে হয়ে যাবে। আগামী পর্বে ওডেস্কের টেস্ট নিয়ে লিখব। টেস্ট দিলেই আপনার প্রফাইল হয়ে যাবে সম্পূর্ণ।

আজ এটুকুই। আবারো সামনে দেখা হবে নতুন কোনো আঙ্গিকে। চাইলে আমার প্রফাইলটা দেখে আসতে পারেন (আপনার একাউন্টে লগিন করে দেখুন) এখান থেকেঃ https://www.odesk.com/users/~~83fbc401a0721741












সূত্র

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons