বুধবার, ৩ মার্চ, ২০১০

মাইক্রোসফট এক্সেস - Form

Form wizard ব্যবহার করে একটি ফরম তৈরির নিয়ম

Form-এর মাধ্যমে টেবিলে যেকোনো তথ্য মুছা এবং নতুন করে সংযোজন করা যায়। যার ফলে আপনি সহজেই নির্দিষ্ট কোনো ডাটা খুঁজে পেতে পারেন এবং সহজেই নতুন যেকোনো তথ্য সংযোজন করতে পারেন এবং আপনি তা সুন্দর করে Form Page তৈরি করে প্রদর্শন করতে পারেন। Form দ্বারা তথ্য পূরণ করলে তার নিরাপত্তা বৃদ্ধি পায়।

Formতৈরি করতে হলে আপনি নির্দিষ্ট যেকোনো একটি টেবিল তৈরি করুন। ধরা যাক আপনি যে টেবিলটি তৈরি করেছেন তার নাম হচ্ছে N M Communication এবং তাতে যে সব ফিল্ড থাকবে তা হল- Name of Employee ,designation ,salary ,Joining date , Date of birth Qualification etc

এবার আপনি আপনার তৈরিকৃত টেবিলটির উপর Form তৈরি করতে হলে প্রথমে Database window থেকে Form select করে New button -এ ক্লিক করার পর New form Dialogue box আসবে। সেখান থেকে Form Wizard সিলেক্ট করুন। এরপর নিচের Choose the table ... লেখা বক্স হতে নির্দিষ্ট Table টি নির্বাচন করে Ok করুন।

এরপর Form Wizard Dialogue Box আসবে তার মধ্য হতে Available Field Box হতে আপনার যে Filed গুলো প্রয়োজন তা > চিহ্নের মাধ্যমে একটি একটি করে বেছে নিতে পারেন অথবা >> চিহ্নের মাধ্যমে সবগুলো একত্রে সিলেক্ট করতে পারেন অথবা Selected রিমুভ করতে চাইলে বিপরীত বাটনে ক্লিক করতে হবে। অতঃপর Next button চাপুন। এখন Column ক্লিক করা থাকলে এরপর পুনরায় Next বাটন চাপুন। এরপর বিভিন্ন Form Style দেয়া থাকবে। এখান থেকে যেকোনো একটি পছন্দ করে Next বাটন চাপুন। তারপর যে বক্সটি আসবে তাতে আপনি আপনার Form টি যদি কোনো নামে Save করতে চান তাহলে তা লিখুন (যেমন- Employee List ) লিখে Finish বাটনে ক্লিক করুন। এরপর স্ক্রিনে Employee List নামক ফর্ম প্রদর্শিত হবে। এরপর আপনি ইচ্ছে করলে Record Menu গিয়েData Entry Click করে নতুন করে Data Entryকরতে পারেন।

1 টি মন্তব্য:

Unknown বলেছেন...

এমএস একসিস কিভাবে এবং কোথায় পাব?

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons