বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০১২

System rating -windows 7

windows 7 এ যে কয়টা ফিচার আছে তার মধ্যে অন্যতম দারুন একটি ফিচার হল Windows Experience Index। এক্সপিতে System Information নামে যে একটা অপশন আছে এটি তার উন্নততম সংস্করণ। ভিসতা দিয়ে এর যাত্রা শুরু হলেও বর্তমানে উইন সেভেনে এটি দারুন জনপ্রিয়তা পায়। এখানে পিসির প্রসেসর, RAM ইত্যাদি সম্পর্কে সবচেয়ে সঠিক তথ্যটি পাওয়া যায় যা এক্সপিতে সম্ভব নয়। পিসির হার্ডওয়ার সম্পর্কিত তথ্য নিয়ে এখানে একটি score দেয়া হয় যার সর্বনিম্ন মান 1.0 এবং সর্বোচ্চ মান 7.9

আর এ score গুলো CPU, Memory, Graphics, Harddisk data transfer rate ইত্যাদির উপর ভিত্তি করে দেয়া হয়। এই Score এর মাধ্যমে বুঝতে পারেন আপনার পিসির স্বাস্থ্য কত ভাল। কিন্তু অনেক সময় কোন কোন পিসিতে এ অপশনটি ডিজেবল থাকে যার কারণে পিসির তথ্য পাওয়া সম্ভব হয়না। আমরা এটি কিভাবে দেখা যায়, দেখা না গেলে কি করতে হবে এ আলোচনা করবো।

কিভাবে দেখা যায়ঃ
প্রথমে My Computer>Properties এ ক্লিক করুন। আপনার সামনে System Properties ডায়লগবক্স আসবে যেখানে পিসির প্রসেসর আর RAM সম্পর্কিত তথ্য থাকে।

ওখানে দেখুন Windows Experience Index লেখা নিয়ে একটি লিংক আছে। ওটাতে ক্লিক করলে আপনি বিভিন্ন হার্ডওয়ারের আলাদা আলাদা score সহ একটি Base score পাবেন।

Base score এর নিচে View and print detailed performance and system information ক্লিক করলে বিস্তারিত তথ্য পাবেন যাতে System, Graphics, Memory ইত্যাদি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। এটি প্রিন্ট দেয়া যায়। এরও নিচে পাবেন Re-run the assessment লিংকটি। এর মাধ্যমে যেকোন সময় আপনার পিসি score টা পুনরায় স্ক্যান করতে পারেন।

সমস্যা, কারণ ও প্রতিকারঃ
অনেক সময় Windows Experience Index লেখাটি থাকে না বরং এর স্থলে থাকে System rating is not available। যদি আপনার পিসেতে Windows Experience Index লেখাটি না থাকে তাহলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।
১। উপরের নিয়মে My Computer>Properties এ যান।  নিচের মত চিত্র আসবে।

ওখান থেকে System rating is not available লেখার লিংকটিতে ক্লিক করুন। তাহলে নিচের চিত্রটি আসবে।

Rate this Computer এ ক্লিক করুন। এতে রেটিং সংগ্রহ শুরু হবে এবং উইন্ডোজ পিসির পুরো তথ্য সংগ্রহ করবে।

কাজটি সম্পন্ন হতে কয়েক মিনিট লাগবে। এ সময় কোন কাজ করবেন না। কোন প্রোগ্রাম খোলা থাকলে কাজটি করার আগেই বন্ধ করে দিন এবং কাজটি সম্পন্ন হতে সময় দিন। কাজটি সম্পন্ন হলে আপনার কম্পিউটারের অপশনটি চালু হয়ে যাবে যা আমরা উপরে আলোচনা করেছি।
 
কখনো আপনার পিসি নতুন হার্ডওয়ার ডিটেক্সট করতে পারলে Base score এর পাশে Windows Experience Index এর পরিবর্তে Your Windows Experience Index needs to be refreshed লেখাটি আসবে।

এর মাধ্যমে আপনি বুঝে নেবেন আপনার পিসি নতুন কোন হার্ডওয়ার ডিটেক্ট করেছে তাই Windows Experience Index টি refreshed করা দরকার। আপনি Your Windows Experience Index needs to be refreshed লিংকটিতে ক্লিক করুন। নিচের চিত্রটি আসবে।

Refresh Now এ ক্লিক করুন। এভাবে উইন্ডোজের এই গুরুত্বপূর্ণ Performance Information and Tools টি দ্বারা আপনার পিসির স্বাস্থ্যের আপডেট দেখতে পারেন।

উপরের পদ্ধতিতে যদি কাজ না হয় তাহলে নিচের কাজগুলো করে দেখুন।
২। প্রথম কারণ হতে পারে ড্রাইভার। প্রয়োজনীয় ড্রাইভার অনুপস্থিত থাকলে এ অপশনটি বন্ধ থাকতে পারে। এ জন্য My Computer>Manage>Device Manager এ যান এবং দেখুন কোন্ কোন্ ড্রাইভার অনুপস্থিত আছে। অনুপস্থিত বা কাজ করতেছেনা এরকম ড্রাইভারগুলো হলুদ চিহ্নে কালার করা থাকবে। এরকম থাকলে নেটকানেকশন চালু করুন। এবার নির্দিষ্ট ড্রাইভারটির উপর রাইট ক্লিক করে Update Driver এ ক্লিক করুন। নেটকানেকশন পেলে উই্ন্ডোজ ড্রাইভারটি সার্চ করবে এবং অটোমেটিক ইন্সটল হবে। যদি না পায় তাহলে নেটে সার্চ দিয়ে নির্দিষ্ট ড্রাইভারটি খোঁজ করে ইন্সটল করে নিন।

৩। যদি ড্রাইভারে কোন সমস্যা না পান তাহলে sfc কমান্ডটি চালাতে হবে। এর মাধ্যমে উইন্ডোজের নষ্ট ফাইল রিপেয়া হবে।
কাজটি করার জন্য যা করবেন-যে ডিভিডি দিয়ে উইন্ডোজ দিয়েছেন সে ডিভিডিটি ড্রাইভে ঢুকান। এবার All Programs> Accessories> Command Promptright-click করে “Run as Administrator” এ ক্লিক করুন। তাহলে Command Prompt টি আসবে। ওখানে লেখুন SFC /SCANNOW এবং এন্টার চাপুন। অথবা Run (Windows Key+R) এ গিয়ে SFC /SCANNOW লেখে এন্টার চাপুন।

এর ফলে উইন্ডোজের কোন ফাইল করাপ্টেড থাকলে তা রিপেয়ার হতে শুরু করবে। কাজটি সম্পন্ন হতে সময় লাগবে। ততক্ষণ ধৈর্য্য ধরুন। এ সময় কোন কাজ করবেন না। কোন প্রোগ্রাম খোলা থাকলে কাজটি করার আগেই বন্ধ করে দিন এবং কাজটি সম্পন্ন হতে সময় দিন। কাজটি সম্পন্ন হলে পিসি রিস্টার্ট দিন। এবার উপরের ১নং নিয়ম অনুসরণ করুন।

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons