সোমবার, ২৬ ডিসেম্বর, ২০১১

লিংক, লিংক, চাই আরো ব্যাক-লিংক

 https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiBBz4DPi0VnAED5ppl5d1KdhUIcoRu7l22-iR_HP8n54vNaRCo3TdpnRgdeLPjGw-xstDCc13QrOaGHnlkCaxMQhxIPb1OWS6Vj1AD6WNmMe0_mOxYiybPuh6M-L237MwIc1IUwK0NekyP/s1600/backlinks-free.jpg
সার্চ-ইঞ্জিন অপটিমাইজেশনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় গুলোর একটি হচ্ছে ব্যাক-লিংক বা ইনবাউণ্ড লিংক। একই সাইটের ভেতরের পেইজগুলোর মধ্যে যে আভ্যন্তরীন লিংক থাকে, সেগুলোকে বলে "ইন্টারনাল লিংক"। একটি সাইট থেকে অন্য সাইটের যে লিংক থাকে, সেগুলো হচ্ছে "এক্সটারনাল লিংক" - যা আমাদের এই পোষ্টের আলোচ্য বিষয়।



এক্সটারনাল লিংক আবার কয়েক ধরনের হয়, যেমন - রিসিপ্রোক্যাল লিংক, ওয়ান ওয়ে লিংক ইত্যাদি। ক এবং খ দুটো সাইটের দুটো থেকেই যদি দুটোর সাথে লিংক থাকে, সেটাকে বলে রিসিপ্রোক্যাল লিংক। কিন্তু শুধু মাত্র ক থেকে খ-য়ের দিকে যদি লিংক থাকে এবং খ থেকে ক-য়ের দিকে কোন লিংক না থাকে, তাহলে খ-য়ের জন্য সেটা ওয়ান ওয়ে ব্যাক-লিংক। সাধারনত ব্যাক-লিংক বলতে আমরা এই ওয়ান ওয়ে ব্যাক-লিংককেই বুঝি। সার্চ-ইঞ্জিন অপটিমাইজারদের প্রতিনিয়ত চিন্তা করতে হয় তার সাইটের জন্য কিভাবে এবং কত বেশী পরিমানে ভালো মানের ওয়ান ওয়ে ব্যাকলিংক পাওয়া যায়।

ব্যাক-লিংক কেনো এত গুরুত্বপূর্ণ? সার্চ-ইঞ্জিন যে ফ্যাক্টরগুলোর উপর ভিত্তি করে ঠিক করে যে, কোন একটি বিষয়ের সার্চ-রেজাল্টে কোন সাইটটির নাম আগে দেখাবে, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ব্যাক-লিংক। কোন সাইটের যত বেশী ব্যাক-লিংক থাকবে, সেই সাইটটি তত বেশী গুরুত্ব পাবে। প্রতিটি ব্যাক-লিংক একটি করে ভোট হিসেবে গণ্য হবে।

আবার শুধু ব্যাকলিংক হলেই হবে না, সেগুলো হতে হবে অবশ্যই ডু-ফলো - অর্থাৎ সেগুলো সার্চ-ইঞ্জিন ক্রলার দারা ক্রল-যোগ্য হতে হবে। ব্যাক-লিংক যত বেশী মানসম্পন্ন হবে ততই প্লাস পয়েন্ট। মানসম্পন্ন ব্যাক-লিংক কি? লিংক যত বেশী সমবিষয়ের সাইট থেকে আসবে, সেটার মান তত বেশী হবে। আপনার রেসিপি সাইটে কোন একটি খেলার সাইট থেকে আসা ব্যাক-লিংকের চেয়ে অন্য একটি রেসিপি সাইট থেকে আসা লিংকের মান হবে অনেক বেশী।

যে শব্দ বা বাক্যটিতে লিংকটি দেয়া থাকে সেটাকে বলে "এ্যাঙ্কর টেক্সট"। আপনার সাইটে আসা ব্যাক-লিংকটির এ্যাঙ্কর টেক্সটটিতে যদি আপনার সাইটের কি-ওয়ার্ডটি থাকে, সেটার মান তখন আরো বেশী হবে। সার্চ-ইঞ্জিন তখন আরো নিশ্চিত হবে যে আপনার সাইটটি সেই বিষয়ের সাথে সংগতিপূর্ণ।

মানসম্পন্ন লিংকের আরেকটি গুণ হলো সেটি যে পেইজটি থেকে আসছে সেই পেইজটির পেইজরেঙ্ক। যত উচ্চ মানের পেইজরেঙ্ক থেকে লিংক আসবে, লিংকটির মান ততই বেশী হবে। এছাড়াও .org, .edu, .gov - এই সাইটগুলো থেকে আসা ব্যাক-লিংককে সার্চ-ইঞ্জিন কমার্শিয়াল সাইটগুলোর তুলনায় অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে।

সুতরাং আপনার সাইটটিকে সার্চ-ইঞ্জিন রেঙ্কিং-এর সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে চাইলে আপনার টার্গেট হতে হবে - কত বেশী সমবিষয়ের সাইটের কত বেশী পেইজরেঙ্ক সম্পন্ন পেইজ থেকে কত বেশী ব্যাক-লিংক পাওয়া যায়। যত বেশি মানসম্পন্ন ব্যাক-লিংক, তত বেশী সাফল্য। সুতরাং লেগে পড়ুন এখন থেকেই।

সূত্র: http://www.somewhereinblog.net/blog/rawhasan/28989856

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons