বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০১১

UPS কেনার আগে একটু জেনে নিন



আমরা সাধারনত অনেক সময় ধরে যারা Desktop Pc তে কাজ করি তাদের জন্য ইউপিএস অনেক উপকারি জিনিস। এটা যেমন উপকারে আশে তেমনি pc নিয়ে আমাদের অনেক ভোগান্তির মুলে যে এই ইউপিস রয়েছে তা হয়ত আমরা অনেকেই বুজতে পারি না।   আমাদের দেশে বর্তমানে অনেক ইউপিএস পাওয়া যায় বাহারি তাদের Outlook. আর কত রকমের যে সুবিধা যে এতে থাকে মাঝে মধ্যে এগুলো দেখলে মাথা চক্কর দেয়। যাই হোক  যে সমস্ত সস্তা চাইনিজ ইউপিএস বাজারে পাওয়া যায় তা অনেক ক্ষেত্রে কম্পিউটার এর জন্য অত্যান্ত বিপদজনক। আমরা জানি  সাধারনত ইউপিএস তৈরী করা হয় বিদ্যুৎ চলে গেলে ব্যাকআপ দেয়ার জন্য কিন্তু চায়না পণ্ডিত গুলা ব্যাকআপ এর সাথে আরও এক্সট্রা কিছু সুবিধা যোগ করে দেয়। যেগুলো কম্পিউটার এর কোন উপকার করে না বরং আরো ক্ষতি করে।যেমনঃ বর্তমানে অনেক ইউপিস এ স্ট্যবিলাইজিং সুবিধা থাকে এটা কিছু কিছু ক্ষেত্রে অনেক বিপদজনক। শহরের বাড়িতে সাধারনত ২২০ ভোল্ট সবসময় থাকে এখন  এই বাসায় যদি এই সস্তা ইউপিএস ব্যবহার করা হয়ে থাকে তাহলে স্ট্যবিলাইজিং এর কারনে ভোল্টেজ আরও ২২০+(+-২০)=২৪০ ভোল্ট হয়ে যায় কোন কোন ক্ষেত্রে আরও বেশি। এখন একবার চিন্তা করে দেখুন এই ভোল্ট যদি কম্পিউটার এর মধ্যে যায় তাহলে কি অবস্থা হবে। পিসি এর মাদার বোর্ড পুরে যাওয়ার জন্য যা একটা অন্যতম মুল কারন। হয়তা অনেকে ভাবছেন তাহলে স্ট্যবিলাইজার ব্যবহার করলে এই সমস্যা হয় না কেনো (যারা ব্যবহার করেন)। কারন স্ট্যবিলাইজার ভোল্টেজ স্ট্যবিলাইজিং করে আট থেকে দশটি Realy(ম্যগনেটিক সুইচ) এর মাধ্যমে যার ফলে স্ট্যবিলাইজার অনেক ভাল  এবং সূক্ষ্ম ভাবে ভোল্টেজ স্ট্যবিলাইজ করতে পারে, আর ইউপিএস করে এক থেকে দুইটি Realy এর মাধ্যমে যার ফলে সঠিক স্ট্যাবল ভোল্টেজ থাকে না ।
তাই অবশ্যই  টাকা একটু বেশি গেলেও ইউপিস কিনবেন অবশ্যই কোন ভাল ব্র্যান্ড এর । আর সবচাইতে ভাল হয় যদি ইউপিএস ব্যবহার করা থেকে বিরত থাকতে পারেন। কারন যত কম্পিউটার নষ্ট হয় তার মুলে থাকে এই ইউপিএস।
তবে যারা ইউপিএস ব্যবহার করেন তাদের কিছু টিপস দিচ্ছি ইউপিএস  বেশি দিন ভালো রাখার জন্য
১। কখনো ইউপিএস এর মেইন পাওয়ার অফ করবেন না।
২। বিদ্যুৎ চলে গেলেও ইউপিএস বন্ধ করবেন না।
৩। প্রতি এক মাস পর পর ইউপিএস পুরপুরি ডিসচার্জ করবেন এবং পুরপুরি ফুল চার্জ করবেন।
৪। সি আর টি মনিটরের ক্ষেত্রে কখনো বিদ্যুৎ চলে গেলে বন্ধ থাকা মনিটর চালু করবেন না এতে ব্যটারির উপর চাপ পরে।
৫। ইউ পিএ এস এ কখনই অনুমদিত লোড এর অতিরিক্ত কোন লোড দিবেন না।
৬। মাঝে মধ্য ইউপিএস এর ব্যটারির কানেক্টর গুলো পরিষ্কার করে দিবেন ( যদি সম্ভব হয়)

আর আরেকটি কথা ইউ পি এস এ সাধারন বেশিরভাগ ক্ষেত্রে ব্যটারি নষ্ট হয় তাই যাদের নষ্ট ইউপিএস আছে তারা আজই একটি নতুন ব্যটারি লাগিয়ে দেখুন ইউপিএস একদম আগের মত সার্ভিস দিচ্ছে।
আর যাদের ব্যটারি ভাল আছে কিন্তু ইউপিএস ভাল না তাদের কে অন্য কোন একদিন শিখিয়ে দিব কি ভাবে এই ব্যটারি দিয়ে একটি ২/৩ টি এনার্জি লাইট জ্বালানোর মত মিনি আইপিএস বানানো যায়।

মূল লেখা এখানে

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons