শনিবার, ৩০ জানুয়ারী, ২০১০

লুকিয়ে রাখুন যেকোন ড্রাইভ

প্রায় সময়ই আমাদেরকে হার্ডডিস্কের ড্রাইভগুলো তথা হার্ডডিস্কের পার্টিশন লুকিয়ে রাখতে হতে পারে। আপনি যদি আপনার ছোট ভাইবোনদের সাথে একই কম্পিউটারের একই একাউন্ট শেয়ার করেন, তাহলে আপনি হয়তো কোন একটা ড্রাইভে তাদের প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করতে চাইতে পারেন। অথবা আপনি যদি কোন সাইবার ক্যাফেতে চাকরি করেন, তাহলে এই সম্ভাবনাটা খুবই বেশি যে, আপনি সাধারণ ব্যবহারকারীদেরকে আপনার ড্রাইভগুলোতে প্রবেশ করার অধিকার দিতে চাইবেন না। সেক্ষেত্রে ড্রাইভগুলো লুকিয়ে রাখার পদ্ধতিটা আপনার কাজে লাগতে পারে।
যাই হোক, যেকোন ড্রাইভ লুকিয়ে রাখার কাজটি আপনি রেজিস্ট্রি এডিটর থেকে খুব সহজেই করতে পারেন। এরজন্য প্রথমে Start > Run এ গিয়ে REGEDIT টাইপ করে এন্টার দিয়ে রেজিস্ট্রি এডিটর ওপেন করুন। এরপর রেজিস্ট্রি এডিটর থেকে HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer ওপেন করুন। এখানে Explorer কীর ডান পার্শ্বস্থ প্যানেলে NoDrives নামে নতুন একটি DWORD ভ্যালু (REG_DWORD) তৈরি করে এর উপর ডাবল ক্লিক করে এটি ওপেন করুন এবং নিম্নবর্ণিত পদ্ধতি অনুযায়ী এতে একটি উপযুক্ত মান প্রবেশ করান। এরপর এডিটর বন্ধ করে ফিরে এসে কম্পিউটার লগ অফ অথবা রিস্টার্ট করুন। দেখবেন আপনার কাঙ্খিত ড্রাইভটি আর দেখা যাচ্ছে না।
NoDrives এ কি মান প্রবেশ করাবেন, সেটা নির্ভর করবে আপনি কোন কোন ড্রাইভ লুকিয়ে রাখতে চান তার উপর। আপনি যদি সবগুলো ড্রাইভ লুকিয়ে রাখতে চান তাহলে 67108863 মানটি Decimal ভ্যালু হিসেবে প্রবেশ করান। এছাড়া কোন নির্দিষ্ট ড্রাইভ লুকাতে চাইলে তার জন্য নির্দিষ্ট একটি মান প্রদান করতে হবে। যেমন A এর জন্য 1, B এর জন্য 2, C এর জন্য 4, D এর জন্য 8, E এর জন্য জন্য 16 এভাবে প্রতিটি ড্রাইভ লেটারের জন্য এই মান দ্বিগুণ হতে থাকবে। এই হিসেবে Z এর জন্য মান হবে 33554432.
আপনি যদি দুই বা ততোধিক নির্দিষ্ট সংখ্যক ড্রাইভকে একসাথে লুকিয়ে রাখতে চান, তাহলে আপনাকে সেই ড্রাইভগুলোর মানসমূহের যোগফল ব্যবহার করতে হবে। যেমন আপনি যদি D এবং G ড্রাইভ দুটোকে লুকিয়ে রাখতে চান, তাহলে আপনাকে D এর মান 8 এবং G এর মান 64 এর যোগফল 72 NoDrives এ প্রবেশ করাতে হবে।
এই পদ্ধতিতে আপনি ড্রাইভগুলোকে সাফল্যের সাথে লুকাতে পারলেও সচেতন ব্যবহারকারীদেরকে সেগুলোতে প্রবেশ করা থেকে বিরত রাখতে পারবেন না। ড্রাইভ দেখা না গেলেও তারা রান কমান্ড অথবা এক্সপ্লোরারের অ্যাড্রেসবার ব্যবহার করে ড্রাইভগুলোতে ঠিকই অনুপ্রবেশ করতে পারবে। আপনি যদি ব্যবহারকারীকে ড্রাইভে প্রবেশ থেকে সম্পূর্ণরূপে বিরত রাখতে চান, তাহলে আপনাকে ভিন্ন একটা পদ্ধতি ব্যবহার করতে হবে। এটা নিয়ে পরে পোষ্ট দিবো ।
সূত্র:সূত্র

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons