শনিবার, ২০ মার্চ, ২০১০

ইন্টারনেট ব্রাউজিং টিপস-১

জান্নাতুল সাদিয়া (sadctg@rocketmail.com )

Browse থেকে এসেছে Browsing শব্দটি। Browse- এর শাব্দিক অর্থ হল উপভোগের নিমিত্তে বইয়ের এখানে সেখানে পড়া কিন্তু ইন্টারনেটে Browsing মানে হল এক ওয়েব পেজ থেকে অন্য ওয়েব পেজে পরিভ্রমণ করা। ইন্টারনেট পরিভ্রমণ কিংবা ব্রাউজিংয়ের জন্য প্রয়োজন ব্রাউজিং সফটওয়্যার। এই ব্রাউজিং সফটওয়্যার ওয়েবে সংরক্ষিত তথ্যাবলীকে ইন্টারপ্রেট করে এবং Readable ফরম্যাটে রুপান্তর করে ব্যবহারকারীর স্ক্রিনে প্রদর্শন করে। এ সকল ব্রাউজিং সফটওয়্যারের মধ্যে নেটস্কেপ নেভিগেটর, মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্স, অপেরা, সাফারি, গুগল ক্রোম ইত্যাদি উল্লেখযোগ্য। তবে বহুল ব্যবহৃত দুটি ব্রাউজার হল গ Mozilla Firefox এবং Internet Explorer। তাই এ দুটি সফটওয়্যারে ইন্টারনেট ব্রাউজিংয়ের কিছু টিপস জানা থাকলে আশা করি আপনি সহজে ও দ্রুততার সাথে ইন্টারনেট ব্রাউজ করতে সক্ষম হবেন। চলুন ব্রাউজিংয়ের কয়েকটি টিপস জেনে নিই।
কোনো ওয়েব পেজ অন্য কাউকে ই-মেইল করার জন্য ওয়েব পেজটি ওপেন অবস্থায় মেনু থেকে File>Send>Page by e-mail- -এ ক্লিক করুন(Internet Explorer-এর ক্ষেত্রে প্রযোজ্য)। আর Mozilla Firefox -এর ক্ষেত্রে মেনু থেকে কমান্ড দিন File>Send Link Microsoft Outlook Express ওপেন হবে এবং পেজটি Attach দেখাবে।
৮ বিভিন্ন ওয়েব সাইটে পাওয়া যায় মনোমুগ্ধকর ছবি ও ব্যাকগ্রাউন্ড ইমেজ। এ সকল ছবি আপনার ডেস্কটপের ওয়ালপেপার হিসেবে ব্যবহারের জন্য ছবিটির উপর মাউসের রাইট বাটনে ক্লিক করে Set As Desktop Background(Mozilla Firefox) অথবা Set As Background(Internet Explorer ) সিলেক্ট করুন।
ওয়েব পেজের দৈর্ঘ্য বেশি হলে স্ক্রলিং করে দেখতে হয়। এ কাজটি সহজে করতে পারেন Up Arrow এবং Down Arrow করে। এ্যারো ব্যবহার করে ধীরে ধীরে পেজের উপরে নিচে মুভ করা যায় আর দ্রুত মুভ করতে চাইলে Page Up এবং Page Down ব্যবহার করুন।
কীবোর্ড থেকে Ctrl+5 প্রেস করে ওয়েব পেজ সহজেই রিফ্রেস করা যায়।
ওয়েব পেজে ব্যবহৃত ফ্রেমের মধ্যে সম্মুখ ফ্রেমে যাওয়ার জন্য প্রেস করুন Ctrl+Tab এবং পূর্ববর্তী ফ্রেমে ফেরার জন্য প্রেস করুন Shift+Ctrl+Tab
এড্রেস বারে কোনো ওয়েবসাইট এড্রেসের মধ্যবর্তী অংশ যেমন--www.yahoo.com--এর ক্ষেত্রে Yahoo টাইপ করে Ctrl+Enter প্রেস করুন। ফলে এড্রেসের শুরুতে \\\'\\\'www\\\' এবং শেষে \\\'. com যুক্ত হবে।
আপনি চাইলে আপনার ফেভারিট ওয়েবসাইটের লিস্টটি ড্র্যাগ করেও পুন:সজ্জিত করতে পারেন।
যেকোনো ওয়েব পেজ প্রিন্ট করার জন্য Ctrl+P প্রেস করুন। প্রিন্ট ডায়ালগ বক্স Open হবে।
বর্তমানে ফেভারিট লিস্টের কোন পেজটি ওপেন হয়েছে তা জানার জন্য মেনুবারের ফেভারিট অপশনে মাউসের রাইট বাটন ক্লিক করে Link অপশন সিলেক্ট করুন।
যে সকল সাইটে আপনি প্রায় ভিজিট করেন সেসব সাইটের এড্রেস লেখার ঝামেলা থেকে রেহাই পেতে ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করে নিতে পারেন। এজন্য মেনু থেকে File>Send>Shortcut to Desktopএ ক্লিক করুন।
সিঙ্গেল ক্লিকে ফেভারিট সাইটে প্রবেশের জন্য ফেভারিট সাইটটি লিংকস ফোল্ডারের অন্তর্ভুক্ত করুন। এবার মেনুবারের নিচে লিংকস ফোল্ডারটি প্রদর্শনের জন্য মেনু থেকেView>Toolbars>Links- -এ ক্লিক করুন। দেখবেন লিংকস ফোল্ডারের অন্তর্ভুক্ত সকল আইটেমের সাথে আপনার Add করা প্রিয় সাইটটিও দেখা যাচ্ছে। সাইটটির নামের উপর সিঙ্গেল ক্লিক করুন, সহজেই সাইটটিতে ঢুকতে পারবেন্‌।
ওয়েব পেইজে ব্যবহৃত কোনো ফ্রেমকে প্রিন্ট করার জন্য ফ্রেমের ভেতরে মাউসের রাইট বাটন ক্লিক করে Prin কমান্ড দিন।
মেনু থেকেView>Explorer Bar>Research -এ ক্লিক করুন। ফলে উইন্ডোর ডান পাশে ওয়েবপেজ ও বামপাশে উইন্ডোজের সার্চ অপশন দেখা যাবে।
 কোনো ওয়েব পেজের Background, Text I Link Color পরিবর্তনের জন্য মেনু থেকে Tools>Option>Content ট্যাব সিলেক্ট করুন। এবার Colors বাটনে ক্লিক করে পছন্দের রংটি সিলেক্ট করে দিন, তারপর Color Allow page to choose their own colors, instead on my selection above এবং Text And Background ক্যাটাগরির Use System Colors অপশন থেকে  চিহ্ন তুলে দিন(Mozilla Firefox-) আর Internet Explorer -এর ক্ষেত্রে মেনু থেকে Tools>Internet Option- এর এবহবৎধষ ট্যাবে ক্লিক করে General অপশনে গিয়ে পছন্দসই কালার সিলেক্ট করে আবার Internet Option -এর General ট্যাব থেকে Accessibility বাটনে ক্লিক করে Formatting ক্যাটাগরির ৩টি অপশনের চেক বক্স সিলেক্ট করে দিন। নিজের রঙে দেখুন ওয়েবের প্রতিটি পাতা।
যেকোনো ব্রাউজারে নতুন Window খোলার জন্য Ctrl+N প্রেস করুন।
কোর ওয়েব পেজের সমস্ত লিংক প্রিন্ট করার জন্য মেনু থেকে File>Print কমান্ড দিন। ফলে প্রিন্ট ডায়ালগ বক্স ওপেন হবে। এবার এখান থেকে Option ট্যাবে ক্লিক করে Print all linked documents সিলেক্ট করুন(Internet Explorer- -এর জন্য )।
ফেভারিট লিস্টের কোনো আইটেমকে Rename করার জন্য Favorite List থেকে উক্ত আইটেমের উপর মাউসের রাইট বাটনে ক্লিক করে Rename সিলেক্ট করে নতুন নাম দিন।

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons