শুক্রবার, ২ মার্চ, ২০১২

ফ্রিল্যান্সিং করতে চান কিন্তু নির্দিষ্ট কোন কম্পিউটার সম্পর্কিত বিষয়ে অভিজ্ঞ নন তাদের জন্য এই স্পেট

আজকাল বাংলাদেশে অনলাইন দুনিয়ায় “ফ্রীল্যান্সিং ” একটি পরিচিত শব্দ।ফ্রিল্যাঞ্চিং করে অনেকে যেমন সচ্ছল হয়েছে তেমনি এটিকে ঘিরে প্রতারনাও বেড়েছে।মানুষের সরলতার সুযোগ নিয়ে এই প্রতারকেরা ফ্রিল্যাঞ্চিং এর নামে এমএলএম কার্যক্রম চালাচ্ছে।

সত্যিকার অর্থে ফ্রিল্যান্সিং আসলে কী?

ফ্রিল্যান্সিং শব্দের বাংলা অর্থ মুক্তজীবি।সকল ধরনের পেশাজীবিদের একটা আলাদা আলাদা নাম আছে,যেমন যারা সরকারী চাকুরী করে তারা সরকারী চাকুরীজিবী,যারা ব্যবসা করেন তারা ব্যবসায়ী,মাছ ধরে যারা জীবিকা নির্বাহ করেন তারা মৎস্যজীবি।সবধরনের পেশায় নির্দিষ্ট বিষয়ের উপরে জানতে হয় এবং সেই ধরনের কাজে কর্মক্ষম হতে হয়।মুক্তজীবি হচ্ছে এই সকল ধরনের পেশার মানুষগুলো যারা নির্দিষ্ট কোন কাজের বা কোম্পানীর মধ্যে আবদ্ধ নেই অর্থাৎ কোন কাজ শেষ হলেও তাদের বাধ্যতামুলক সেই কাজ বা কোম্পানীতে সংযুক্ত থাকতে হয় না।তাদের শ্রম বা কাজের জন্য অফিসে যেতে হবে না,চাইলে ঘরে বসেই আরাম করে কাজ সম্পাদন করে দেয়া যাবে।(সংজ্ঞাটা ঠিক মত নাও হতে পারে,কেউ এর চেয়ে ভাল করে বলতে পারলে কমেন্টে জানান, যোগ করে দিব।)
 এখন কথা হল, এই ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে ফ্রিল্যান্সিং প্ল্যাটফরমে যেইসব কাজের অর্ডার দেয়া হয় সেইসবের যেকোন একটি জানতে হবে।এখন ধরেন আপনি খুব ভাল নাচতে পারেন বা গান গাইতে অথবা কমেডি করে বন্ধুদের হাসাতে পারেন কিংবা এমন অসাধারণ কিছু করতে পারেন যেটা অন্যরা দেখতে মজা পায়।কিন্তু এই ধরনের কাজের ফ্রিল্যান্সার এর জন্য কেউ ওই প্ল্যাটফরমগুলোতে আসেনি।এখন আপনার কি উপায়?নিরাশ হওয়ার কোন কারণ নেই, আপনাদের জন্য আছে এক সাইট যেখানে আপনি এইধরনের কাজের জন্য বিজ্ঞাপন দিতে পারবেন।

চলুন দেখে নেই সেই সাইটের খুঁটিনাটি:

ফিভারার কি?

ফিভারার হচ্ছে এমন একটি সাইটে যেখানে আপনি ৫ ডলারের বিনিময়ে যেকোন কাজ করার জন্য বিজ্ঞাপন দিতে পারেন।যেকোন বলতে,আপনি যা করতে পারবেন সেগুলোই।যেমন নীচের ভদ্রলোক কে দেখুন,তিনি ৫ ডলারের বিনিময়ে যেকোন লেখাওয়ালা কাগজ(যিনি কাজ দিবেন তার পাঠানো) তার চুলের পিছন থেকে বের করে পুরো ব্যাপারটি ভিডিও করে পাঠাবেন।
অথবা দেখুন নীচের ভদ্রমহিলার কান্ড।তিনি পাঁচ ডলারের বিনিময়ে যেকোন লেখা তার ঠোঁটের উপর নীচের সেটির হাইরেজুলেশানের ছবি পাঠাতে পারার বিজ্ঞাপন দিয়ে।এবং বেশ সাড়াও পেয়েছেন।
এইরকম যেকোন কাজের বিজ্ঞাপন আপনি দিতে পারেন তবে সবগুলোই ৫ ডলারের বিনিময়ে।এগুলো ছাড়াও নিয়মিত যারা ফ্রিল্যান্সিং করেন তাদের জন্যও আছে আলাদা বিভাগ।সেসব বিভাগে প্রোগ্রামিং,লোগো বানানো,আর্টিকেল এসব এর বিনিময় মুল্য দিয়ে বিজ্ঞাপন দিতে পারবেন।বিজ্ঞাপন দেয়ার নিয়মও সোজা।রেজিস্ট্রেশান করে লগিন করুন।এরপর উপরে বার থেকে Seller এ গিয়ে My Gigs থেকে নতুন কাজের বিজ্ঞাপন দিতে পারবেন।

লক্ষ্যনীয় বিষয়সমুহ:

  • :arrow: ফিভারার থেকে বেশি করে আয় করার জন্য একের অধিক কাজের বিজ্ঞাপন দিন তবে এক কাজের বারবার দেয়া যাবে না।যাতে যেকোন একটি অন্তত প্রথম পাতায় আসতে পারে।
  • :arrow: বিজ্ঞাপন লেখার সময় ম্যাক্সিমাম কিওয়ার্ড এবং সুন্দর ডেসক্রিপশান ব্যবহার করুন।
  • :arrow: প্রতিটি কাজের জন্য ভিডিও আপলোড করার চেষ্টা করুন।ভিডিও সম্বলিত কাজের বিজ্ঞাপনগুলো সাধারনত ফিভারার আগে প্রমোট করার চেষ্টা করে।
  • :arrow: কাজ সুন্দরভাবে সম্পন্ন করে বায়ারকে কাজের প্রমান পাঠিয়ে দিবেন গোপনবার্তায় করে পাঠিয়ে দিবেন।মনে রাখবেন, বায়ার যদি কাজে সন্তুষ্ট না হয় তাহলে সেটির টাকা পাওয়া যাবে না।
  • :arrow: ম্যাসেজে বায়ারের সাথে ব্যাক্তিগতভাবে যোগাযোগের জন্য মেইল অথবা ডাইরেক্ট পেমেন্টের জন্য পেপ্যাল,এলার্টপে এগুলোর জন্য রিকোয়েষ্ট করবেন না।প্রমান পেলে একাউন্টে টাকা থাকা অবস্থায় ব্যান করে দিতে পারে।
  • :arrow: ফিভারার প্রতি ৫ ডলারে ১ ডলার চার্জ হিসেবে কেটে নিবে অর্থাৎ প্রতিটি কাজের বিনিময় মুল্য আপনি পাবেন ৪ ডলার করে।একমাসে মোট আয় করা টাকা মাসের শেষে ক্যাশআউট করা যাবে।
 লিখেছেন: নিশাচর নাইম       মূললেখা

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons