শনিবার, ১৭ মার্চ, ২০১২

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পর্ব ৯


ফ্রীলান্সার নিয়ে আজকের নবম পর্ব শুরু করতে যাচ্ছি। গত ৭ম ও ৮ম পর্বে দেখিয়েছি কিভাবে বায়ার হিসাবে ফ্রীলান্সারে প্রোজেক্ট পোষ্ট করবেন ও প্রোজেক্ট এ নির্বাচিত প্রোভাইডারকে মাইলস্টোল পেমেন্ট তৈরী করবেন এবং তা রিলিজ করে দিবেন। এই দুই পোষ্ট প্রোজেক্ট সফলভাবে সম্পন্ন করতে পারলে এই পোষ্টি আপনার জন্য কাজে আসবে। অর্থাত, এই পর্বে দেখাবো কিভাবে একটি প্রোজেক্ট এর কাজ শেষে সম্পন্ন করার পড়ে বায়ার(আপনি) এবং প্রোভাইডার(আপনার ওয়ার্কাস) উভয়ই উভয়কে রিভিউ/ফিডব্যাক দিবেন।

আসলে যেকোন ফ্রিলান্স সাইটে কাজ করার পর টাকা পাওয়াটাই মূল লক্ষ না। কাজের পাশাপাশি ফিডব্যাক/রিভিউ এরও দরকার। কারন এই ফিডব্যাক/রিভিউ-ই আপনাকে পরবর্তীতে অন্য বায়ার এর থেকে কাজ পেতে সাহায্য করবে। আর বর্তমান ফ্রিলান্সিং এ রিভিউ/ ফিডব্যাক ছাড়া কাজ দেয়া এবং নেয়াও অনেক কষ্টসাধ্য ব্যাপার। তো চলুন আর বেশি কথা না বাড়িয়ে শুরু করি কিভাবে একটি প্রোজেক্ট এর কাজ শেষে সম্পন্ন করার পড়ে বায়ার(আপনি) এবং প্রোভাইডার(আপনার ওয়ার্কাস) উভয়ই উভয়কে রিভিউ/ফিডব্যাক দিবেন তা দেখি…
১. যখনই আপনি আপনার প্রোজেক্টের জন্য বরাদ্দকৃত টাকার সম্পূর্ণ অংশ আপনার প্রোভাইডারকে পেমেন্ট করে দিবেন(এটি একবারে সর্ম্পূর্ন অংশ হতে পারে অথবা কয়েক বারেও পরিশোধ করতে পারেন)। ঠিক তখনই আপনার ফ্রীলান্সার এর ড্যাশবোর্ডে স্বয়ংক্রীয়ভাবে নিচের ইমেজটির মত করে একটি বার্তা প্রদর্শন করবে। এর অর্থ হল এখন আপনি আপনার প্রোভাইডারকে রিভিউ/ফিডব্যাক পোষ্ট করুন। এখানে থেকে rate now বাটনে ক্লিক করুন।
২. পরের পেজে নিচের মত কিছু অপশন আসলে সবগুলো positively নিবার্চন করবেন। বেপারগুলো ইমেজে দেখিয়ে দিলাম। তাই বিস্তারিত লিখলাম না। শুধু এতটুকু বলে রাখি যে, আপনার প্রোভাইডারকে ভাল রিভিউ/ফিডব্যাক দিলে আপনি নিজেও ভাল রিভিউ/ফিডব্যাক পাবেন। এই বেপারটিতে সব সময় পজেটিভ থাকবেন। নিচের চিত্রটি লক্ষ করুন। :)
৩. উপরের পেজেরই নিচের অংশে একটি প্রাইভেট মেসেজ অপশন পাবেন, যেটি লিখলে ফ্রীলান্সার কর্তৃপক্ষ আপনার প্রোভাইডারের ব্যপারে জানবে। সুতরাং এখানেও সবসময় পজেটিভ লিখবেন। এটি কিন্তু আপনার প্রোভাইডার দেখতে পারবে না। শুধু ফ্রীলান্সার কর্তৃপক্ষ দেখতে পারবে। লিখার শেষে সব আবারো দেখি নিন কোথাও ভুল করেছেন কিনা। তারপর, RATE USER এ ক্লিক করুন। :)

৪. উপরের RATE USER এ ক্লিক করার সাথে সাথে আপনার কাজ শেষ। পরের পেজে নিচের মত মেসেজ দিবে, কিছুক্ষনের মধ্যে আপনার দেয়া রিভিউ/ফিডব্যাকটি আপনার প্রোভাইডারের প্রোফাইলে এবং পাবলিকালি ফ্রীলান্সারের সব ব্যক্তিদের কাছে প্রদর্শিত হবে।

ব্যাস! আপনার বায়ার হিসাবে কাজ এখানেই শেষ। ঠিক একই ভাবে আপনার প্রোভাইডারও আপনাকে রিভিউ/ফিডব্যাক দিবে। :)
একই ভাবে পরবর্তীতে আপনি অন্যান্য বিষয় নিয়ে প্রোজেক্ট ওপেন করতে পারবেন। এখন সব কাজ সম্পাদনের পরে রিভিউ/ফিডব্যাক প্রদান করতে পারবেন।

লিখেছেনঃ আরিফুল ইসলাম (শাওন)

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best Buy Coupons